রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তরের ব্যাখ্যা | শক্তির রূপান্তর এর ইতিহাস

রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর
রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর

রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর

প্রত্যেক পদার্থের মধ্যে কিছু শক্তি বিদ্যমান থাকে। সাধারণত কোনো কোনো রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়কসমূহের শক্তি দিয়ে বিক্রিয়া ঘটাতে হয় অথবা কোনো কোনো রাসায়নিক বিক্রিয়া ঘটার ফলে শক্তি উৎপন্ন হয়। অর্থাৎ রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর ঘটে। বিক্রিয়া ঘটাতে যে শক্তি দিতে হয় বা বিক্রিয়া ঘটার ফলে যে শক্তি উৎপন্ন হয় তার বিভিন্ন রূপ হতে পারে। যেমন- তাপশক্তি, আলোক শক্তি, বিদ্যুৎ শক্তি, শব্দ শক্তি ইত্যাদি।


শক্তি রূপান্তর ইতিহাস

শক্তি আমাদের দৈনন্দিন জীবনের মৌলিক প্রয়োজন। এতটুকু, যে জীবনের মান এবং এমনকি এটির জীবনযাত্রা, শক্তির প্রাপ্যতার উপর নির্ভরশীল। সুতরাং, শক্তির বিভিন্ন উৎস, এক রূপ থেকে শক্তিতে রূপান্তরকরণ এবং এই রূপান্তরগুলির অন্তর্নিহিতগুলির ধারণাগত ধারণা থাকা আমাদের পক্ষে আবশ্যক।

আপনি নিশ্চয়ই শুনেছেন যে এক রূপ থেকে অন্য রূপে শক্তি রূপান্তর একটি সুপরিচিত ঘটনা। এমনকি শক্তির সংরক্ষণের আইন আমাদের বলে দেয় যে শক্তির সাথে ঘটে যাওয়া একমাত্র জিনিসটি এক রূপ থেকে অন্য রূপে রূপান্তর। এর অর্থ হ’ল আমরা বৈদ্যুতিক শক্তিকে তাপশক্তি এবং হালকা শক্তিতে রূপান্তর করতে পারি, সৌর শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তর করতে পারি, সম্ভাব্য শক্তি গতিবেগ শক্তিতে রূপান্তর করতে পারি, মহাকর্ষীয় সম্ভাব্য শক্তি গতিশক্তি শক্তিতে রূপান্তর করা যায় ইত্যাদি

শক্তি রূপান্তরকে সেই প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেখানে এক রূপ থেকে অন্য রূপে শক্তির পরিবর্তন হয় যেমন পারমাণবিক শক্তিকে তাপ শক্তিতে রূপান্তর করা, হালকা শক্তিকে উত্তাপে রূপান্তরকরণ, তাপীয় শক্তি কর্মে রূপান্তর ইত্যাদি ভিস ভিভা (জীব শক্তি) এর ধারণা থেকে শক্তির আধুনিক ধারণাটি আবির্ভূত হয়েছিল, যা লাইবনিজ কোনও বস্তুর ভর এবং তার বেগের বর্গ হিসাবে পণ্য হিসাবে সংজ্ঞায়িত হয়েছিল; তিনি বিশ্বাস করেছিলেন যে মোট ভিস ভিভা সংরক্ষণ করা হয়েছিল। ঘর্ষণজনিত কারণে ধীর হওয়ার কারণ হিসাবে, লাইবনিজ দাবি করেছিলেন যে তাপ পদার্থের এলোমেলো গতি নিয়ে গঠিত – নোভাম অর্গাননে বেকন দ্বারা বর্ণিত একটি দৃষ্টিভঙ্গি ইঙ্গিতমূলক যুক্তি তুলে ধরে এবং আইজ্যাক নিউটনের দ্বারা ভাগ করা হয়েছে, যদিও এটি এক শতাব্দীরও বেশি সময় হবে। যতক্ষণ না এটি সাধারণত গৃহীত হয়।

তথ্যসূত্র  উইকিপিডিয়া 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Previous Article

আন্তঃআণবিক শক্তি কি বা কাকে বলে? উদাহরণসহ | what is Intermolecular Energy in bangla

Next Article

রসায়নে শক্তি পরিমাপের একক কি | রসায়নে শক্তি পরিমাপের একক ও প্রশ্ন উত্তর সমূহ

Related Posts

সাবান ও ডিটারজেন্ট দ্বারা ময়লা পরিষ্কার করার কৌশল | ময়লা কিভাবে তৈরি হয়

সাবান ও ডিটারজেন্ট দ্বারা ময়লা পরিষ্কার করার কৌশল সাবান ও ডিটারজেন্ট দ্বারা ময়লা পরিষ্কার করার কৌশল ব্যাখ্যা কর?…

রাদারফোর্ড পরমাণু মডেলকে সৌর মডেল বা সোলার মডেল বলা হয় কেন

রাদারফোর্ড পরমাণু মডেলকে সৌর মডেল বা সোলার মডেল বলা হয় কেন রাদারফোর্ড পরমাণু মডেলকে সৌর মডেল বা সোলার…

অ্যারোমেটিক হাইড্রোকার্বন কাকে বলে | অ্যারোমেটিক হাইড্রোকার্বন কি

 অ্যারোমেটিক হাইড্রোকার্বন কি প্রশ্নঃ অ্যারোমেটিক হাইড্রোকার্বন কাকে বলে? উত্তরঃ বেনজিন বা বেনজিন জাতকের যেসকল হাইড্রোকার্বনের 5,6 বা 7…